আগে রাজনীতিতে সেবা, নিষ্ঠা ও আনুগত্যের অনুভূতি ছিল: পান্ডে

Aug 27, 2024 - 19:57
Aug 27, 2024 - 19:58
 0  567

নতুন দিল্লি (RNI) দেশের দুই প্রধানমন্ত্রীর সঙ্গে থাকা প্রবীণ নেতা মণিশঙ্কর পান্ডে বলেছেন যে আগে রাজনীতিতে সেবা, নিষ্ঠা ও আনুগত্যের অনুভূতি ছিল, কিন্তু এখন তা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

প্রাক্তন বিধানসভা কাউন্সিলর শ্রী পান্ডে, যিনি পাঁচ দশক আগে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে NSUI-এর প্রধান ছিলেন, একটি সাক্ষাত্কারে এই কথা বলেছিলেন। তিনি বলেছিলেন যে সেই সময়ে ভারতীয় রাজনীতিতে গান্ধীবাদের প্রভাব ছিল।

শ্রী পান্ডে বলেন, আগে নেতাদের একটা বিশেষ পোশাক থাকত। তারা কুর্তা, ধুতি বা পায়জামা পরতেন। গান্ধী মাথায় টুপি রাখতেন। জাতির জন্য কিছু করার ইচ্ছা ছিল তার। সেবা, উৎসর্গ এবং আনুগত্যের অনুভূতি ছিল, কিন্তু সময়ের সাথে সাথে এই সমস্ত জিনিসগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে।

তিনি বলেন, আগে বিধানসভা ও সংসদে যাওয়া লোকদের মধ্যে এই জিনিসগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হয়েছিল, কিন্তু এখন জাতি, ধর্ম এবং লিঙ্গকে আলাদা করে দেখা হয়। অর্থ ব্যবস্থা একটি বড় ফ্যাক্টর হয়ে উঠেছে।

এক প্রশ্নের জবাবে এলজেপি (রাম বিলাস) জাতীয় সহ-সভাপতি শ্রী পান্ডে বলেছেন যে রাজীব গান্ধী দেশের যোগাযোগ বিপ্লবের জনক। নরসিংহ রাও অর্থনৈতিক উদারীকরণের পথপ্রদর্শক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনামলে এই এলাকায় অনেক উন্নয়ন হয়েছে এবং বিশ্ব এখন ভারতকে একটি নেতৃস্থানীয় দেশ হিসেবে দেখছে। এল.এস.


Follow       RNI News Channel on WhatsApp: https://whatsapp.com/channel/0029VaBPp7rK5cD6XB2

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow