দিল্লিতে নির্বাচনী পরিবেশ উত্তপ্ত, গর্জে উঠলেন কানহাইয়া কুমার

Apr 30, 2024 - 16:37
Apr 30, 2024 - 16:46
 0  594
দিল্লিতে নির্বাচনী পরিবেশ উত্তপ্ত, গর্জে উঠলেন কানহাইয়া কুমার

নতুন দিল্লি (RNI) আগামীকাল 25 মে জাতীয় রাজধানী দিল্লির সাতটি লোকসভা আসনের জন্য মনোনয়ন প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে নির্বাচনী পরিবেশ উত্তপ্ত হয়ে উঠেছে ভোটের ষষ্ঠ পর্বে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দিল্লিতে মোট ভোটার সংখ্যা এক কোটি ৫২ লাখ, ২ হাজার ১৬১। এবার প্রথমবারের মতো ১৩ হাজার ৭১৩টি ভোটকেন্দ্রে ভোট দিতে পারবেন ২ লাখ ৩৪ হাজার ভোটার ভোটের জন্য জাতীয় রাজধানীর বৃহত্তম লোকসভা হল পশ্চিম দিল্লি এবং সবচেয়ে ছোট হল চাঁদনি চক৷

গত দুই নির্বাচনের পর থেকে দিল্লির সবকটি আসনই বিজেপির দখলে ছিল, তবে বিজেপির সব চেষ্টা সত্ত্বেও ২০১২ সাল থেকে রাজ্য বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে আম আদমি পার্টি। দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনকে সেখানেও হারের মুখে পড়তে হয়েছে।

এই নির্বাচনে বিশেষ বিষয় হল বিজেপি স্বতন্ত্রভাবে নির্বাচনে লড়ছে, যেখানে প্রথমবারের মতো ভারতীয় জোটের অংশ হিসেবে AAP 4টি আসনে এবং কংগ্রেস 3টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে এ বার সবকটি আসনেই মুখোমুখি লড়াই হবে, তবে দিল্লির ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীরাও নিজেদের উপস্থিতি নিশ্চিত করতে মাঠে নেমেছেন।

এবার বিজেপি উত্তর-পূর্ব সংসদীয় আসনের বিদায়ী সাংসদ মনোজ তিওয়ারি ছাড়া সব নতুন মুখকে প্রার্থী করেছে। যেখানে শ্রী তিওয়ারি কংগ্রেসের ফায়ার ব্র্যান্ড ছাত্র নেতা কানহাইয়া কুমারের মুখোমুখি হচ্ছেন, তাই মনে করা হচ্ছে এই পূর্বাঞ্চল অধ্যুষিত এলাকায় ভোট বিভাজন হবে।

একইভাবে, নয়াদিল্লি থেকে, এএপি-র সোমনাথ ভারতী বিজেপির বাঁসুরি স্বরাজের বিরুদ্ধে, কংগ্রেসের উদিত রাজ উত্তর-পশ্চিম থেকে বিজেপির যোগেন্দ্র চান্দোলিয়ার বিরুদ্ধে, কংগ্রেসের প্রাক্তন সাংসদ জয়প্রকাশ আগরওয়াল চাঁদনি চক থেকে বিজেপির প্রবীণ খান্ডেলওয়াল, দক্ষিণ থেকে বিজেপির সাহি রামের বিরুদ্ধে পেহলওয়ান পূর্ব দিল্লি থেকে বিজেপির রামবীর বিধুরির বিরুদ্ধে, এএপি-র কুলদীপ কুমার পূর্ব দিল্লি থেকে বিজেপির হর্ষ মালহোত্রার বিরুদ্ধে এবং এএপি-র মহাবল মিশ্র পশ্চিম দিল্লি থেকে বিজেপির কমলজিতের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গতকাল, এই সাতটি লোকসভা আসনে মনোনয়নের প্রথম দিনে, 15 জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন, যার মধ্যে উত্তর-পশ্চিম লোকসভা আসন থেকে বিজেপি প্রার্থী যোগেন্দ্র চন্দোলিয়া আজ মঙ্গলবার, বড় আকারের মনোনয়নের খবর রয়েছে।

প্রখ্যাত শিক্ষাবিদ অধ্যাপক ড. যোগেশ কুমার বলেছেন যে দিল্লিতে মনোনয়ন প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে এটি জাতীয় রাজধানীতে উত্তপ্ত হতে শুরু করেছে, তাই পুরো দেশের মানুষ এটির দিকে নজর রেখেছেন যে হাওয়া গ্রামগুলিতে পৌঁছেছে তাদের মতামত প্রকাশ করুন তবে অনেক রাজ্য রয়েছে যেখানে সমস্যাগুলি ভিন্ন। সেখানকার মানুষও সেই অনুযায়ী ভোট দেয়।

Follow RNI News Channel on WhatsApp: https://whatsapp.com/channel/0029VaBPp7rK5cD6XB2

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow