ডঃ মোহান্তি NEET পরীক্ষায় স্বচ্ছতা এনে রেকর্ড গড়েছেন।

Aug 25, 2023 - 19:56
Aug 25, 2023 - 19:57
 0  297
ডঃ মোহান্তি NEET পরীক্ষায় স্বচ্ছতা এনে রেকর্ড গড়েছেন।

নয়াদিল্লি। (RNI) কথিত আছে যে পদ্ম কাদায় ফুটে, যার ফুলের কোনো মিল নেই। একইভাবে, মহান ব্যক্তিরা সর্বদা পৃথিবীতে অজানা জায়গায় এবং পরিস্থিতিতে জন্মগ্রহণ করেন। এরকম অনেক উদাহরণ রয়েছে। এতে স্বামী বিবেকানন্দ থেকে দেশরত্ন ড. রাজেন্দ্র প্রসাদ এবং প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর নাম অন্তর্ভুক্ত রয়েছে।
এমনই একজন মহান ব্যক্তিত্ব হলেন NEET-এর প্রাক্তন চেয়ারম্যান ড. এন.কে. মোহান্তি, যিনি শুধু ইউরোলজি মেডিসিনে নতুন মাত্রা দেননি, দেশকে সেরা ডাক্তার দেওয়ার জন্য NEET পরীক্ষায় স্বচ্ছতা এনে রেকর্ডও তৈরি করেছেন। ADG হন।
ডাঃ মোহান্তি ওডিশার পিছিয়ে পড়া রাজ্য বালাসোরে একটি সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি উৎকল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে এমবিবিএস সম্পন্ন করেন। সেখান থেকে ১৯৭৮ সালে এমএস ডিগ্রি লাভ করেন। 1984 সালে দিল্লি AIIMS থেকে M.CH. (ইউরো) সম্পন্ন করেন।
তিনি শ্রীনগরে একজন চিকিত্সক হিসাবে তার কর্মজীবন শুরু করেন এবং অল্প সময়ের মধ্যেই দিল্লির সফদরজং হাসপাতালের ইউরোলজি বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান হন। সেই সময়ে ইউরোলজি সংক্রান্ত রোগের জন্য সর্বোত্তম চিকিৎসা শুধুমাত্র এইমস দিল্লিতে পাওয়া যেত, কারণ ইউরোলজি বিভাগ ছিল। ঠিক আছে.
মেধাবী প্রতিভা সমৃদ্ধ ডাঃ মোহান্তি উন্নত চিকিৎসার জন্য ফ্রান্স ও জার্মানিতে প্রশিক্ষণ নেন।তার 178টি গবেষণা প্রবন্ধ জাতীয় পত্রিকায় এবং 78টি গবেষণাপত্র বিদেশী জার্নালে প্রকাশিত হয়েছে।অনেক প্রতিষ্ঠান ও সংস্থার সাথে যুক্ত ডাঃ মোহান্তি বেশ কয়েকবার পুরস্কৃত হয়েছেন। পুরস্কৃতও করা হয়েছে।
কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার কারণে, ডাঃ মোহন্তী শুধু মূত্রনালীর এবং যৌন রোগের সমস্যা থেকে লক্ষ লক্ষ ভুক্তভোগীকে পরিত্রাণ পাননি, চিকিৎসা ক্ষেত্রেও অনেক রেকর্ড গড়েছেন।
ডাঃ মোহন্তী বলেন, দেশে আজ ইউরোলজির অনেক উন্নতি হয়েছে। এই ক্ষেত্র থেকে রোগীদের 40 শতাংশ অপারেশন করা হচ্ছে। আজ পরিস্থিতি এমন যে সারা বিশ্ব থেকে প্রস্রাব ও যৌন রোগে আক্রান্ত রোগীরা ভারতে আসেন। বিশেষ করে এশিয়ার দেশগুলো থেকে রোগীর সংখ্যা অনেক বেশি।
তিনি বলেন, আগের তুলনায় এসব রোগীর সংখ্যা অনেক বেড়েছে।এর অনেক কারণ রয়েছে।অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, জীবনযাপন সহনশীলতা, জলবায়ু পরিবর্তনসহ আরও অনেক কারণ রয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow